উৎসর্গ

শ্রীযুক্ত দ্বিজেন্দ্রনাথ ঠাকুর বড়দাদা মহাশয়ের



শ্রীচরণকমলে



এই গ্রন্থ উৎসৃষ্ট হইল



সূচনা

একদিন বড়ো আকারে দেখা দিল একটি নাটক — রাজা ও রানী । এর নাট্যভূমিতে রয়েছে লিরিকের প্লাবন , তাতে নাটককে করেছে দুর্বল । এ হয়েছে কাব্যের জলাভূমি । ঐ লিরিকের টানে এর মধ্যে প্রবেশ করেছে ইলা এবং কুমারের উপসর্গ । সেটা অত্যন্ত শোচনীয়রূপে অসংগত । এই নাটকে যথার্থ নাট্যপরিণতি দেখা দিয়েছে যেখানে বিক্রমের দুর্দান্ত প্রেম প্রতিহত হয়ে পরিণত হয়েছে দুর্দান্ত হিংস্রতায় , আত্মঘাতী প্রেম হয়ে উঠেছে বিশ্বঘাতী।



প্রকৃতির প্রতিশোধের সঙ্গে ‘রাজা ও রানী'র এক জায়গায় মিল আছে । অসীমের সন্ধানে সন্ন্যাসী বাস্তব হতে ভ্রষ্ট হয়ে সত্য হতে ভ্রষ্ট হয়েছে , বিক্রম তেমনি প্রেমে বাস্তবের সীমাকে লঙ্ঘন করতে গিয়ে সত্যকে হারিয়েছে । এই তত্ত্বকেই যে সজ্ঞানে লক্ষ্য করে লেখা হয়েছে তা নয়। এর মধ্যে এই কথাটাই প্রকাশ পাবার জন্যে স্বত উদ্যত হয়েছে যে , সংসারের জমি থেকে প্রেমকে উৎপাটিত করে আনলে সে আপনার রস আপনি জোগাতে পারে না , তার মধ্যে বিকৃতি ঘটতে থাকে । –



এরা সুখের লাগি চাহে প্রেম

প্রেম মেলে না।

শুধু সুখ চলে যায়

এমনি মায়ার ছলনা।

নাটকের পাত্রগণ

বিক্রমদেব জলন্ধরের রাজা



দেবদত্ত রাজার বাল্যসখা ব্রাহ্মণ



ত্রিবেদী বৃদ্ধ ব্রাহ্মণ



জয়সেন , যুধাজিৎ রাজ্যের প্রধান নায়ক



মিহিরগুপ্ত জয়সেনের অমাত্য



চন্দ্রসেন কাশ্মীরের রাজা



কুমার কাশ্মীরের যুবরাজ । চন্দ্রসেনের ভ্রাতুষ্পুত্র



শংকর কুমারের পুরাতন বৃদ্ধ ভৃত্য



অমরুরাজ ত্রিচূড়ের রাজা







সুমিত্রা জালন্ধরের মহিষী। কুমারের ভগিনী



নারায়ণী দেবদত্তের স্ত্রী



রেবতী চন্দ্রসেনের মহিষী



ইলা অমরুর কন্যা । কুমারের সহিত বিবাহপণে বদ্ধ



উৎসর্গ

শ্রীযুক্ত দ্বিজেন্দ্রনাথ ঠাকুর বড়দাদা মহাশয়ের



শ্রীচরণকমলে



এই গ্রন্থ উৎসৃষ্ট হইল



সূচনা

একদিন বড়ো আকারে দেখা দিল একটি নাটক — রাজা ও রানী । এর নাট্যভূমিতে রয়েছে লিরিকের প্লাবন , তাতে নাটককে করেছে দুর্বল । এ হয়েছে কাব্যের জলাভূমি । ঐ লিরিকের টানে এর মধ্যে প্রবেশ করেছে ইলা এবং কুমারের উপসর্গ । সেটা অত্যন্ত শোচনীয়রূপে অসংগত । এই নাটকে যথার্থ নাট্যপরিণতি দেখা দিয়েছে যেখানে বিক্রমের দুর্দান্ত প্রেম প্রতিহত হয়ে পরিণত হয়েছে দুর্দান্ত হিংস্রতায় , আত্মঘাতী প্রেম হয়ে উঠেছে বিশ্বঘাতী।



প্রকৃতির প্রতিশোধের সঙ্গে ‘রাজা ও রানী'র এক জায়গায় মিল আছে । অসীমের সন্ধানে সন্ন্যাসী বাস্তব হতে ভ্রষ্ট হয়ে সত্য হতে ভ্রষ্ট হয়েছে , বিক্রম তেমনি প্রেমে বাস্তবের সীমাকে লঙ্ঘন করতে গিয়ে সত্যকে হারিয়েছে । এই তত্ত্বকেই যে সজ্ঞানে লক্ষ্য করে লেখা হয়েছে তা নয়। এর মধ্যে এই কথাটাই প্রকাশ পাবার জন্যে স্বত উদ্যত হয়েছে যে , সংসারের জমি থেকে প্রেমকে উৎপাটিত করে আনলে সে আপনার রস আপনি জোগাতে পারে না , তার মধ্যে বিকৃতি ঘটতে থাকে । –



এরা সুখের লাগি চাহে প্রেম

প্রেম মেলে না।

শুধু সুখ চলে যায়

এমনি মায়ার ছলনা।

নাটকের পাত্রগণ

বিক্রমদেব জলন্ধরের রাজা



দেবদত্ত রাজার বাল্যসখা ব্রাহ্মণ



ত্রিবেদী বৃদ্ধ ব্রাহ্মণ



জয়সেন , যুধাজিৎ রাজ্যের প্রধান নায়ক



মিহিরগুপ্ত জয়সেনের অমাত্য



চন্দ্রসেন কাশ্মীরের রাজা



কুমার কাশ্মীরের যুবরাজ । চন্দ্রসেনের ভ্রাতুষ্পুত্র



শংকর কুমারের পুরাতন বৃদ্ধ ভৃত্য



অমরুরাজ ত্রিচূড়ের রাজা







সুমিত্রা জালন্ধরের মহিষী। কুমারের ভগিনী



নারায়ণী দেবদত্তের স্ত্রী



রেবতী চন্দ্রসেনের মহিষী



ইলা অমরুর কন্যা । কুমারের সহিত বিবাহপণে বদ্ধ



২৮। ১। ৪০ শান্তিনিকেতন
1 | 2 | 3 | 4 | 5 | 6